একজন তারা মিয়া

                                 তারা মিয়া

রাষ্ট্রীয় ব্যবস্থাপনায় পুলিশের ভূমিকা অনস্বীকার্য।পুলিশ বাহিনী আমাদের রাষ্ট্রীয় ও সামাজিক নিরাপত্তায় উনাদের জীবনবাজি রেখে আমাদের নিরাপত্তা নিশ্চিত করেন ।প্রজাতন্ত্রের কর্মচারী হিসেবে আপনাদের সেবার অবদান আন্তরিক ভাবে স্বীকার করছি । আপনাদের প্রতি জানাচ্ছি অকৃত্রিম কৃতজ্ঞতা ।

সমসাময়িক সময়ে বাংলাদেশ পুলিশের ভূমিকায় চোখ কপালে উঠার মতই । বিভিন্ন নির্বাচনী সমাবেশে কোন বিশেষ দলের পক্ষে ভোট চাওয়া । ব্যক্তি বিশেষের স্লোগান আওড়ানো । নিরীহ ব্যক্তিদের ক্রস ফায়ারের ভয় দেখিয়ে তৌফা গ্রহণ । বল পূর্বক পকেটে ইয়াবা ঢুকিয়ে দিয়ে হেনস্তা করা । ফকিরের কাছ থেকে অর্থ গ্রহণ । এহেন কোন হীন কোন কাজ নেই যার ভার আপনাদের উপর বর্তায় না !

আপনাদের সর্বশেষ সার্ভিসের স্বীকার সুনামগঞ্জের অধিবাসী, নাম তারা মিয়া। তারা মিয়া শুধু পুলিশ বাহিনী নয় বরং সমগ্র জাতি ও জাতি সত্ত্বার পঙ্গুত্বের বাস্তব প্রতিচ্ছবি।তারা মিয়া সাহেবের ডান হাতটি অস্বাভাবিক চিকন, স্বাভাবিকভাবে নাড়াতেই কষ্ট হয়। ডান হাত দিয়ে কোন কিছু ধরতে বা তেমন কোন কাজ করতে পারেন না । এমনকি ডান হাত দিয়ে নিজের খাবারটিও খেতেও পারেন না ।খুব কষ্ট করে বাম হাত দিয়ে খেতে হয়। বাম হাত তুলনামূলকভাবে লম্বা এবং বাঁকানো। জন্মগতভাবেই উনি এই সমস্যগুলোকে আলিঙ্গন করে যাচ্ছেন । বেঁচে থাকার জন্য ভিক্ষা বৃত্তিই হচ্ছে তারা মিয়া সাহেবের একমাত্র অবলম্বন ।বলতে গেলে মহান মালিক প্রদত্ত প্রতিবন্ধকতা । যার জন্য তারা মিয়া সাহেব কোনক্রমেই দায়ী নয় ।

হতভম্ব চিত্তে দেখছি , দেশের আইনশৃঙ্খলা বাহিনী এই শাররীক অক্ষমতা সম্পন্ন মানুষটিকে চাপাতি, হকিস্টিক ও রড দিয়ে তিনাদের উপর আক্রমণের অপরাধে অপরাধী বানিয়েছেন । তারা মিয়া সাহেবকে কারাবন্ধী করতেও তিনারা কার্পণ্য করেনি !

তারা মিয়া ছয় মাসের জামিনে আছেন । ছয় মাস পর পঙ্গু এই মানুষটিকে আবার আদালতে আসতে হবে, মামলা থেকে অব্যাহতি পাবেন কি না সে সংশয়তো আছেই । এ যেন অন্ধ বিচারিক প্রক্রিয়ার আরেক বাস্তব ছবি ।কোন একজন বিচারকের চোখেও ধরা পড়লো না লোকটির পারিপার্শ্বিক অবস্থা ! যেখানে লুটেরা বুক ফুলিয়ে দাবিয়ে বেড়াচ্ছে আপনাদের প্রাঙ্গনে ।তাদের চোখে আপনারা – আপনাদের চোখে তাহারা যেমনই হউকনা কেন আমরা সবই বুঝি । কিন্তু কিছু বলছিনা ভাল্লাগেনা , খুশিতে , ঠ্যালায় এই আর কি ?

তারা মিয়া পঙ্গু নয় , পঙ্গু আমাদের সমাজ , আমাদের বিবেক ও রাষ্ট্র যন্ত্র । তারা মিয়াই হচ্ছে আজকের বাংলাদেশ । যার চিকন ডান হাতটি হচ্ছে সরকার । অস্বাভাবিক লম্বা বাম হাতটি পুলিশ সহ প্রশাসন । ক্ষীণ দেহের প্রতিছবি হচ্ছে আমজনতা আর প্রজাতন্ত্রের বাংলাদেশ ।

আপনি আমাদের ক্ষমা করবেন তারা মিয়া সাহেব । আমরা আপনার কাছে বিনীত ক্ষমা প্রার্থী ।